Khotna

Khotna
device circumcision

সুন্নতে খাতনা সম্পর্কে বৈজ্ঞানিকদের চিন্তাভাবনা

 

সুন্নতে খাতনা সম্পর্কে বৈজ্ঞানিকদের চিন্তাভাবনা


পুরুষের খতনাকে আধুনিক স্বাস্থবিজ্ঞানীরা অত্যন্ত স্বাস্থসম্মত বলে মনে করেন। খতনার মাধ্যমে বিভিন্ন ধরনের ছত্রাকজাতীয় (ব্যাকটেরিয়া) রোগ থেকে রক্ষা পাওয়া যায়। খতনার প্রধান সুবিধা হলো, এর ফলে লিঙ্গের অগ্র ত্বকে যে তরল জমে নোংরা অবস্থার সৃষ্টি করে, তা থেকে রেহাই পেতে পারে। দেড় হাজার বছর আগে মহানবী (সা.) খতনার কথা বলেছেন, ব্যাপক গবেষণা শেষে আজকের আধুনিক বিজ্ঞান স্বীকার করেছে, খতনার ব্যাপক উপকারিতা আছে।

খতনার সুফল নিয়ে অস্ট্রেলীয় মেডিক্যাল সায়েন্সের অধ্যাপক . ব্রায়ান মরিস চমৎকার গবেষণা করেছেন। তাতে উল্লেখ করা হয়, যেমন বালকের সারকামমিশন (খতনা) করা হয়নি,তাদের অপক্ষাকৃত কিডনি, মূত্রথলি ও মূত্রনালির ইনফেকশন চার থেকে ১০ গুন বেশি হয়। তিনি মনে করেন,সারকামসিশনের (খতনা) মাধ্যমে অন্তত এক-চতুর্থাংশ মূত্রনালির ইনফেকশন হ্রাস করা যায়।
ওয়াশিংটনের সৈনিক মেডিক্যাল কলেজের শিশুস্বাস্থ্য বিভাগের প্রধান প্রফেসর ডা. বিজবেল বলেন, ‘আমি প্রথমে খতনার বিরোধী ছিলাম,পরে দীর্ঘ গবেষণার ফলে প্রমাণিত হলো যে মূত্রথলি ও মূত্রনালিবিষয়ক অনেক জটিল রোগের সমাধান খতনা।

ডা. রুবসন তাঁর গবেষণাপত্রে উল্লেখ করেন, ১৯৩০ থেকে এ পর্যন্ত ৬০ হাজার মানুষ আমেরিকায় মূত্রনালির ক্যান্সার আক্রান্ত হয়েছে,এর মধ্যে কেবল ১০ জন খতনাকৃত রয়েছে, বাকি সব খতনাবিহীন ব্যক্তি।

এ ব্যাপারে ইউরোলজি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মুত্রনালির প্রদাহ শিশুদের বেশি হয় এবং এতে কিডনির সমস্যা,জ্বর ও রক্তের ইনফেকশন পর্যন্ত হতে পারে। এমনকি খতনা মরণব্যাধি এইডস ও যৌনরোগ প্রতিরোধ সহায়ক। সাধারণ অর্থে লিঙ্গের ক্যান্স্যার হলো অপরিচ্ছন্নতার ব্যাধি।পুরুষাঙ্গের শীর্ষে ঘা হয়ে ধীরে বৃদ্ধি পেয়ে একসময় ক্যান্সারে রুপ নেয়, এমন রোগীর ওপর গবেষণা করে দেখা গেছে,খতনা করানো পুরুষের চেয়ে খতনা না করানো পুরুষ এ ধরনের ক্যান্সার বেশি আক্রান্ত হয়ে থাকে।

যৌনবিজ্ঞানীরা বহুকাল থেকেই পুরুষের খতনা বিশেষ উপকারীতা সম্পর্কে বলে আসছেন। বর্তমানে ইংল্যান্ড, আমেরিকাসহ ইউরোপেও প্রচুর পরিমাণে খতনা করানো হয়। সেখানে গুরুত্বের সঙ্গে এটা দেখা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.